আমাদের কথা

প্রচলিত সমবায় সমিতি আইন, ২০০১ মোতাবেক বিধিবদ্ধ সংস্থারূপে পরিগণিত প্রতিটি সমবায় সমিতি একটি আর্থিক প্রতিষ্ঠান। উৎপাদনমুখী সমবায় সমিতিগুলো দেশের বিদ্যমান পণ্যচাহিদার একটি সন্তোষজনক অংশ যোগান দিতে সক্ষম হলেও পণ্য পরিবহণ, সংরক্ষণ, মাননিয়ন্ত্রণ ও যথাযথ বাজারজাতকরণ সুবিধার অপ্রতুলতার কারণে তারা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তদুপরি, সমবায়ী ও সমবায়ী প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য বিক্রির উপযুক্ত প্ল্যাটফরম পায়না বিধায় ফড়িয়া ও মধ্যস্বত্ত্বভোগী ব্যবসায়ীর কাছে তৃণমূল পর্যায়েই স্বল্পমূল্যে পণ্য বিক্রি করতে বাধ্য হয়। এসব মধ্যস্বত্ত্বভোগী ব্যবসায়ীর নেতিবাচক ভূমিকার কারণে উৎপাদক ও ভোক্তা উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছে। কখনও কখনও মধ্যস্বত্ত্বভোগী অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে পণ্যসামগ্রী দীর্ঘক্ষণ সতেজ রাখতে পণ্যে ফরমালিন ও বিষ মিশিয়ে জনস্বাস্থ্যকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। ফলে ভোক্তাসাধারণ যেমন ন্যায্যমূল্যে বিষমুক্ত বিশুদ্ধ পণ্য ক্রয় করতে পারছে না, উৎপাদকও তার পণ্যের ন্যায্যমূল্য হতে বঞ্চিত হচ্ছে।  

অসাধু ব্যবসায়ী চক্রের কবল থেকে উৎপাদক সমবায়ী ও ভোক্তাসাধারণের মুক্তির লক্ষ্য নিয়েই যাত্রা শুরু করে সমবায় বাজার কনসোর্টিয়াম লি: বা ‘সবাক’। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন সমবায় অধিদপ্তরের উদ্যোগে ও আন্তুরিক সহযোগিতায় এ সমবায় প্রতিষ্ঠানটি ২০১২ সালের ০৩ মে একটি সমবায় সমিতিরূপে নিবন্ধন লাভ করে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত ব্যবস্থাপনা কমিটি কর্তৃক পরিচালিত এর বর্তমান সদস্য সমিতির সংখ্যা ৩৫১টি। সমিতির যাবতীয় কার্যক্রম প্রচলিত সমবায় সমিতি আইন, ২০০১ ও সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ মোতাবেক সাধারণ সভার সিদ্ধান্তের আলোকে ব্যবস্থাপনা কমিটি কর্তৃক পরিচালিত হয়।

নাগরিক স্বাস্থ্যসেবা প্রদানের বিষয়টি বিবেচনায় রেখে সমবায় অধিদপ্তরের সহযোগিতায় ও সার্বিক তত্ত্ববধানে সমবায় সমিতি ও সমবায়ীদের উৎপাদিত পণ্যসামগ্রী ফরমালিন/বিষমুক্তভাবে ‘সবাক’ এর মাধ্যমে বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ন্যায্যমূল্য, ফরমালিনমুক্ত, নির্দিষ্ট সহনীয় মাত্রায় ক্যামিক্যাল মিশ্রিত (প্রযোজ্য ক্ষেত্রে) ও গুণগত মান ‘সবাক’ এর পণ্যের বৈশিষ্ট্য। রাজধানী ঢাকার আগারগাঁওস্থ সমবায় অধিদপ্তরে ‘সবাক’ এর বিক্রয়কেন্দ্র চালু করা হয়েছে। দেশব্যাপী সমবায়ীদের উৎপাদিত ফরমালিন/বিষমুক্ত বিশুদ্ধ পণ্যসামগ্রী উক্ত বিক্রয় কেন্দ্রে ন্যায্যমূল্যে বিক্রি করা হচ্ছে। ভোক্তসাধারণের সুবিধার্থে প্রাথমিক পর্যায়ে রাজধানী ঢাকা শহরের গুরুত্বপূর্ণ এলাকাসমূহে এবং পরবর্তীতে দেশব্যাপী এহেন কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে।

সারাদেশে বিদ্যমান সমবায় সমিতিগুলোর মধ্যে আন্ত:সমবায় সম্পর্ক সৃষ্টির মাধ্যমে দেশব্যাপী একটি শক্তিশালী সমবায় নেটওয়ার্ক সৃষ্টি করে সমবায়ীদের উৎপাদিত পণ্যসামগ্রী কম সময়ে এবং অপেক্ষাকৃত কম খরচে ভোক্তার নিকট পৌঁছানো সম্ভব। সমবায় প্রতিষ্ঠান ও সমবায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা প্রদানের মাধ্যমে সমবায়ী উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি সমবায়ের নিজস্ব ব্রান্ডে ভোক্তাসাধারণের কাছে ন্যায্যমূল্যে বিশুদ্ধ পণ্য সরবরাহ করাই ‘সবাক’ এর লক্ষ্য।